মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

‘এক গোপী এক শ্যাম’ পরিবেশনা দিয়ে শুরু হলো ছায়ানটের নৃত্য উৎসব

  |   শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   12 বার পঠিত

‘এক গোপী এক শ্যাম’ পরিবেশনা দিয়ে শুরু হলো ছায়ানটের নৃত্য উৎসব

বসন্তের সন্ধ্যায় নানান ধারার নাচের মধ্য দিয়ে শুরু হয়েছে ছায়ানটের নৃত্য উৎসব। শুক্রবার ধানমন্ডিতে অবস্থিত ছায়ানটের সংস্কৃতি মিলনায়তনে এ উৎসবের আয়োজন করা হয়।

মণিপুরি নাচের আশ্রয়ে শুরু হয় ছায়ানটের এই নৃত্য উৎসব। এরপর ভরতনাট্যম ও ওড়িশি নৃত্যে এগিয়ে যায় আয়োজন। কত্থক নৃত্যের মধ্য দিয়ে শেষ হয় ঢাকা, চট্রগ্রাম ও মৌলভীবাজারের শিল্পীদের অংশগ্রহণকৃত প্রথম দিনের নৃত্য উৎসব।

শুরুতে ছায়ানটের যুগ্ম সম্পাদক জয়ন্ত রায়ের স্বাগত ভাষণের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন হয়। এ সময় তিনি বলেন, ‘বাংলা ১৪১৭ সন থেকে ছায়নট এ উৎসব পালন করে আসছে। এ ক্ষেত্রে ছায়ানটের এবারের উৎসবকে যুগপূর্তি উৎসব বলা যায়। তবে করোনার কারণে গত দুই বছর আমরা এ উৎসব পালন করতে পারিনি। প্রকৃত শিক্ষার জন্য সংস্কৃতির যোগ জরুরি। সংগীতের মধ্যে নৃত্যের চর্চা যত প্রসার পাবে সমাজ তত অগ্রসর হবে। চোখ, হাত, পা, সারা দেহ সঞ্চালনের শৈল্পিক রূপটি নৃত্যের মধ্য দিয়ে প্রকাশ পায়। আদিকাল থেকে যে শিল্পকলাটি লক্ষ করা গেছে, সেটি নৃত্যশৈলী। তাই এ শরীরী সঞ্চালনের মধ্য দিয়ে কোনো ঘটনা ও উপলব্ধির প্রকাশ নৃত্যশিল্পীরা করে থাকেন। মুক্তিযুদ্ধের পর কয়েক দশক ধরে নৃত্যের চর্চার বিকাশ ও বিস্তার এ ভূখণ্ডে ঘটতে দেখা যায়। ছায়ানট নৃত্যের ধ্রুপদি রূপের চর্চা করে আসছে। ধ্রুপদি নৃত্যের যে পাঁচটি  ধারা রয়েছে তার প্রকাশ এ উৎসবের মধ্য দিয়ে দেখা যাবে।

ছায়নটের শিল্পীদের ‘এক গোপী এক শ্যাম’ শিরোনামে মণিপুরি পরিবেশনা দিয়ে শুরু হয় উৎসব। এরপরের পরিবেশনা ছিল ঢাকার শিল্পী মনোমি তানজানা অর্থীর ‘বলরাম নর্তন’। এরপর নৃত্য পরিবেশন করেন সামিনা হোসেন প্রেমা, ওয়ার্দা রিহাব ও সুদেষ্না স্বয়ম্প্রভা তাথৈ। মণিপুরী নৃত্য উপভোগ করতে করতেই শুরু হয় ভরতনাট্যম।

ভরতনাট্যমে দলীয়ভাবে নৃত্য পরিবেশন করেন সৃষ্টি কালচারাল সেন্টার ও ছায়ানটের শিল্পীরা। একক নৃত্য পরিবেশন করেন অমিত চৌধুরী ও জুয়েইরিয়াহ মৌলী। এককভাবে ওড়িশি নৃত্য পরিবেশন করে চট্রগ্রামের প্রমা অবন্তী, ঢাকার জসীম উদ্দিন ও তামান্না রহমান।

কত্থক নৃত্য পরিবেশন করেন ঢাকার দীপা সরকার, এস এম হাসান ইশতিয়াক ইমরান ও মুনমুন আহমেদ। মৌলভীবাজারের শিল্পী নূপুর নিক্কনের কত্থক নৃত্যের মধ্য দিয়ে শেষ হয় ছায়ানটের প্রথমদিনের নৃত্য উৎসব।

Facebook Comments Box

Posted ১১:৫৮ পিএম | শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

|

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।